Header Ads

ad728
  • Breaking News

    হেলথ টিপস

    আমরা সকলেই আমাদের পরিমিত স্বাস্থ্য, চেহারার সৌন্দর্য এবং সুন্দর লুক কামনা করি। কিন্তু সৃষ্টিকর্তা সবাইকে তা দেয় না। কিন্তু আমাদের কিছু সচেতনতা ও চেষ্টা আমাদের স্বাস্থ্য ও সৌন্দর্য কিছু হলেও বৃদ্ধি করতে পারে। তাই আজ কিছু স্বাস্থ্য বিষয়ক টিপস নিয়ে আসলাম।



          ১. আমরা সকলেই ফর্সা হওয়ার জন্য বিভিন্ন ফেসওয়াশ, ক্রীম ব্যবহার করি। এগুলো আমাদের সাময়িক কিছু সময়ের জন্য ফর্সার ছোঁয়ায় ঢেকে রাখলেও কিছুদিন পরে চেহারায় ব্রণ, মেছতা উঠে চেহারার সৌন্দর্য সম্পূর্ণ নষ্ট করে দেয়। কিন্তু আজ আমি প্রাকৃতিক কিছু টিপস আপনাদের বলবো, যা আপনার উপকার করতে না পারলেও ক্ষতি করবে না। তাই আমরা প্রত্যাহিক নিম্ন বর্ণিত টিপস সমূহ মেনে চলতে পারি।

      ক. নিয়মিত গোসল করতে হবে।

      খ. প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। আপনার শারিরীক সৌন্দর্যের জন্য এটি একটি অন্যতম টিপস।

       গ. প্রতিদিন ২টি করে কাঁচা টমেটো খাওয়ার অভ্যাস করতে হবে।

        ঘ. রক্ত পরিষ্কার করে এমন অন্যান্য খাবারও খাওয়া যেতে পারে। 

        ঙ. ধুলোবালি থেকে আসার পর কিছু কাঁচা হলুদের সাথে লেবুর রস মিশিয়ে মুখে দিলে চেহারার সৌন্দর্য নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না।

        চ. রোদ থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে।

        ছ. তেঁতুলের পাল্প ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২দিন এর ব্যবহারে ভালো ফল পাবেন।
       
         জ. লেবু ও মধু একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। মিনিট ১৫ পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ দিন এর ব্যবহারে ভালো ফল পাবেন।
          ঝ.মসুর ডাল বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। ভেজা মুসুর ডাল বেটে একটি ঘন পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
    এছাড়া যারা ফেসওয়াশ ব্যবহারে অভ্যস্ত তাঁরা নিজেরা ফেসওয়াশ তৈরি করে ব্যবহার করতে পারেন।
    পদ্ধতি ঃ 
    উপকরণঃ বাটি, চা চামচ, গোলাপজল, লেবু, চন্দন পাউডার, Almond drops oil, অ্যালোভেরা জেল।
    তৈরির নিয়মঃ একটি বাটিতে ৩চা চামচ গোলাপজল নিই। এরপর ১চা চামচ লেবুর রস গোলাপজলে মিশাই। তাতে ১চা চামচ চন্দন পাউডার ভালোভাবে মিশাই। এরপর ১চা চামচ Almond oil তাতে মিশিয়ে নিই। সর্বশেষ ২চা চামচ অ্যালোভেরা জেল উক্ত মিশ্রণে ভালোভাবে মিশাই। ২-৩ মিনিট ধরে মিশাতে হবে।
    ব্যবহারবিধিঃ প্রতিদিন রাতে ঘুমানোর আগে সামান্য তুলোয় গোলাপজল নিয়ে চেহারা পরিষ্কার করে নিতে হবে। এরপর আঙ্গুলের অগ্রভাগে তৈরিকৃত ফেসওয়াশ মুখে লাগিয়ে ভালোভাবে ম্যাসেজ করতে হবে।
       
          ২.  চোখের নিচে কালো দাগ নিয়ে অনেকেই হতাশায় ভোগেন। এমন সমস্যা দূরীকরণের জন্য শসার দুইটি টুকরা দুই চোখের উপর ১৫-২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। একটানা ৭ দিন ব্যবহারে এমন সমস্যা দূরীকরণ সম্ভব।

         ৩.দাঁতের কালো দাগ একটি ভোগান্তি। এমন সমস্যা থেকে বাঁচার জন্য পেয়ারা গাছের কচি পাতা বেটে তাতে লেবুর রস এবং লবণ মিশিয়ে দাঁত মাজুন। ৩-৪ দিন ব্যবহারে দাঁতের কালো দাগ সম্পূর্ণরূপে উঠে যাবে। এছাড়াও প্রতিদিন টুথপেস্টের সাথে হালকা লবণ মিশিয়ে দাঁত ব্রাশ করতে পারেন।

          ৪.কনুই, হাঁটুতে কালো দাগ পড়াটা খুবই অশোভনীয়। এমন সমস্যার জন্য কমলা ও লেবুর খোসা দিয়ে কনুই ও হাঁটু মেজে নিয়ে কালো দাগ দূর করতে পারেন।

       

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728